পাতে মাছের ঝোল পেলে বাঙালির আর কী চাই! দেখুন জিনাত নাজিয়ার দেওয়া রান্নাগুলো।

মলা মাছের আম ঝোল
উপকরণ: মলা মাছ ৫০০ গ্রাম, সরিষার তেল আধা কাপ, কাঁচা আম একটি, বড় করে কাটা পেঁয়াজ দুই কাপ, রসুন কুচি এক চা-চামচ, হলুদ, মরিচ ও ধনে গুঁড়া আধা চা-চামচ করে, কুচি করা টমেটো একটি, লবণ, কাঁচামরিচ, ধনেপাতা ও পানি স্বাদমতো, জিরা গুঁড়া এক চা-চামচ।
প্রণালি: তেল গরম করে রসুন ফোড়ন দিতে হবে। পেঁয়াজ দিয়ে নরম করে ভেজে গুঁড়া মসলা ও টমেটো একটু পানি দিয়ে কষাতে হবে। মাছ ও লবণ দিয়ে পাঁচ মিনিট রান্না করে পরিমাণমতো ঝোল দিতে হবে। ঝোল মাখা মাখা হলে আম ও কাঁচামরিচ ফালি করে ছড়িয়ে দিয়ে আরও দুই মিনিট দমে রেখে ওপরে ধনেপাতা ও জিরা গুঁড়া দিয়ে নামাতে হবে।

কই-কমলার ঝোল
উপকরণ: কই মাছ ছয়টি, অর্ধেক কমলার রস, পেঁয়াজবাটা দুই টেবিল-চামচ, রসুন ও আদাবাটা আধা চা-চামচ, হলুদ, ধনে, মরিচ ও জিরা গুঁড়া আধা চা-চামচ করে, টমেটো পিউরি দুই টেবিল-চামচ, তেজপাতা দুটি, গরম মসলার গুঁড়া এক টেবিল-চামচ, কাঁচামরিচ কুচি, লবণ ও পানি পরিমাণমতো, তেল তিন টেবিল-চামচ।
প্রণালি: হলুদ ও লবণ দিয়ে মাছ ভেজে রাখতে হবে। এবার ওই তেলেই তেজপাতা ফোড়ন দিয়ে সব বাটা ও গুঁড়া মসলা অল্প পানি ও কমলার রস দিয়ে কষাতে হবে। লবণ, টমেটো ও মাছ দিয়ে আরও একটু কষাতে হবে। এবার পরিমাণমতো পানি দিয়ে পাঁচ-ছয় মিনিট রান্না করতে হবে। এবার ওপরে কাঁচামরিচ, কমলার রস দিয়ে দুই মিনিট রেখে জিরা ও গরম মসলার গুঁড়া ছড়িয়ে নামাতে হবে কই-কমলার ঝোল।

বোয়াল মাছের দই কস্তুরি
উপকরণ: বোয়াল মাছ ছয় টুকরা, টক দই দুই টেবিল-চামচ, ধনে, হলুদ, মরিচ ও চিনি আধা চা-চামচ করে, রসুন ও আদাবাটা আধা চা-চামচ করে, পেঁয়াজ কুচি এক কাপ, রসুন কুচি সামান্য, তেল আধা কাপ, কুচি করা টমেটো একটি, জিরা গুঁড়া এক চা-চামচ, লবণ, চিনি, কাঁচামরিচ ও ধনেপাতা পরিমাণমতো।
প্রণালি: লবণ ও হলুদ দিয়ে মাছ হালকা ভাজতে হবে। টক দইয়ের সঙ্গে সব বাটা ও গুঁড়া মসলা ভালোভাবে ফেটতে হবে। এবার তেল গরম করে রসুন ও পেঁয়াজ ভেজে মাখানো মসলা একটু পানি দিয়ে কষাতে হবে। টমেটো, লবণ ও চিনি দিয়ে মাছ দিতে হবে। দুই মিনিট পর পরিমাণমতো পানি দিয়ে পাঁচ-ছয় মিনিট রান্না করতে হবে। এবার ওপরে কাঁচামরিচ দিয়ে হালকা আঁচে দুই মিনিট রেখে ধনেপাতা দিয়ে নামাতে হবে।

রুই-টমেটোর পাতলা ঝোল
উপকরণ: রুই মাছ ছয় টুকরা, টমেটো তিনটি, পেঁয়াজবাটা তিন টেবিল-চামচ, রসুন, আদা আধা চা-চামচ করে, ধনে, হলুদ, মরিচ ও জিরা গুঁড়া আধা চা-চামচ করে, এক চিমটি কালোজিরা, কাঁচামরিচ ও ধনেপাতা একসঙ্গে বাটা এক চা-চামচ, তেল আধা কাপ, রসুন কুচি আধা চা-চামচ, পেঁয়াজ কুচি তিন টেবিল-চামচ।
প্রণালি: লবণ দিয়ে মাছ হালকা ভেজে নিতে হবে। এবার কালোজিরা ফোড়ন দিয়ে রসুন ও পেঁয়াজ নরম করে ভেজে সব বাটা ও গুঁড়া মসলা একটু পানি দিয়ে কষাতে হবে। মসলার গন্ধ বের হলে মাছ দিয়ে আরও একটু কষাতে হবে। এবার টমেটো ফালি করে পরিমাণমতো ঝোল দিয়ে পাঁচ-ছয় মিনিট রান্না করতে হবে। ওপরে জিরা গুঁড়া ছড়িয়ে নামাতে হবে।

 রান্নাঘরে অনেক মাছ-মুরগি কাটলে আঁশটে গন্ধ হয়। তখন দু-তিনটি মোম ১০-১৫ মিনিট জ্বালিয়ে রাখলে আর আঁশটে গন্ধ থাকে না।
 সবজি কাটার আগে হাতে যেকোনো একটু তেল লাগিয়ে নিলে কখনো বিশ্রী দাগ পড়বে না।

সূত্র: প্রথম আলো, মে ২৪, ২০১১