বাইরে ঝুমবৃষ্টি। বাজার হবে কীভাবে? চিন্তা নেই, ফ্রিজে ডিম নিশ্চয়ই আছে। তা দিয়েই বানিয়ে নিন মজাদার সব খাবার। রেসিপি দিয়েছেন নাসরিন আলম

এগ পাইন-অ্যাপল সালাদ
উপকরণ: আনারস একটি তাজা সবুজ পাতাসহ, কোয়েলের ডিম সেদ্ধ ১২টি, গাজর কুচি করা একটি, মাঝারি আনারসের টুকরো পরিমাণমতো, আপেল টুকরা ১টি, টক দই পানি ঝরানো এক কাপ, ধনেপাতার কুচি আধা কাপ, লবণ, গোলমরিচ, চিনি, কাঁচা মরিচ (বিচি ফেলা) স্বাদমতো, তেঁতুলের চাটনি দুই টেবিল-চামচ।
প্রণালি: আনারস অর্ধেক করে কেটে নিতে হবে পাতাসহ। খুব সাবধানে চামচ দিয়ে শাঁস তুলে খোলটা নিতে হবে পরিবেশন করার জন্য।
দই, লবণ, গোলমরিচ, চিনি, ধনেপাতা, কাঁচা মরিচ ও তেঁতুলের চাটনি একসঙ্গে মিলিয়ে ফ্রিজে রাখতে হবে। বোলে গাজর, আনারস, আপেল ও লেবুর রস দিয়ে মাখিয়ে ফ্রিজে রাখতে হবে। পরিবেশনের আগে দইয়ের মিশ্রণ দিয়ে ফল ও ডিম মেখে আনারসের খোলে ঢেলে সাজিয়ে পরিবেশন।
* আনারস কাটার আগে খুব ভালো করে ধুয়ে নিতে হবে পাতাসহ।

এগটার্ট
উপকরণ: ময়দা আড়াই কাপ, ডিম একটি, মাখন ১০০ গ্রাম, চিনি আধা কাপ, বেকিং পাউডার আধা চা-চামচ, গুঁড়া দুধ দুই টেবিল-চামচ, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ।
প্রণালি: ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার একসঙ্গে টেলে নিতে হবে। বোলে ডিম, মাখন ও চিনি খুব করে বিট করে এসেন্স মেলাতে হবে। অল্প অল্প করে ময়দার মিশ্রণ দিয়ে বিট করতে হবে। মসৃণ ডো হবে। এই ডো আধা ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। আধা ঘণ্টা পরে এর ওপর দুই স্তরে পলিথিন দিয়ে বেলে টার্ট কাপে বসাতে হবে। প্রিহিটেড ওভেনে বেক করতে হবে বাদামি হওয়া পর্যন্ত মাঝারি আঁচে। টার্ট শেল বেক হলে টার্ট কাপ থেকে বের করে বেকিং ট্রের ওপর সেট করে ঠান্ডা করে নিতে হবে। ঠান্ডা হওয়ার পর ডিমের ফিলিং ভরে আবারও বেক করতে হবে ফিলিং জমা পর্যন্ত। এই এগটার্ট গরম, ঠান্ডা ইচ্ছামতো খাওয়া যাবে।
ডিমের ফিলিং
উপকরণ: ডিম তিনটি, গুঁড়া দুধ এক কাপ, চিনি আধা কাপ, পানি এক কাপ, এসেন্স (ভ্যানিলা) আধা চা-চামচ, হলুদ রং এক ফোঁটা।
প্রণালি: ওপরের সব উপকরণ বোলে নিয়ে বিটার দিয়ে বিট করে নিতে হবে। এই ফিলিং ঠান্ডা টার্ট শেলে ভরে বেক করতে হবে।

স্পাইসি এগ বল
খামিরের জন্য ডো
উপকরণ: ময়দা এক কাপ, বেকিং পাওডার এক চা-চামচ, চিনি আধা চা-চামচ, সয়াবিন তেল দুই চা-চামচ, লবণ স্বাদমতো, ধনেপাতার কুচি তিন টেবিল-চামচ, গোলমরিচের গুঁঁড়া বা লাল কাঁচা মরিচের কুচি এক চা-চামচ, গরম দুধ সিকি কাপ।
প্রণালি: ওপরের সব উপকরণ বোলে নিয়ে মসৃণ খামির বানাতে হবে (প্রয়োজনে দুধ দিতে হবে)। খামির আধা ঘণ্টা ঢেকে রাখতে হবে।
ডিমসেদ্ধ আটটি (শক্ত সেদ্ধ), আনারস বা কমলার জেলি দু-তিন টেবিল-চামচ, মাখন দুই টেবিল-চামচ, সেদ্ধ ডিমে জেলি মাখিয়ে মাখন দিয়ে হালকা ভেজে নিতে হবে। ঢেকে রাখা খামির সমান আট ভাগ করে নিতে হবে। প্রতি ভাগে ডিম ভরে ভেজে নিতে হবে সোনালি হওয়া পর্যন্ত। সস বা সালাদ দিয়ে গরম গরম পরিবেশন করুন।

স্পাইসি বেক্ড অমলেট
উপকরণ: মুরগির কিমা এক কাপ (লবণ ও গোলমরিচ দিয়ে মেখে রাখতে হবে)। ক্যাপসিকাম একটি কিউব করে কাটা, তেল দুই টেবিল-চামচ, পেঁয়াজ কিউব এক কাপ।
প্রণালি: তেল গরম হলে পেঁয়াজ দিয়ে ভুনে নিন। মাখানো কিমা এতে দিয়ে নাড়াচাড়া করে সেদ্ধ হলে ক্যাপসিকাম দিয়ে নামাতে হবে।
ডিম আটটি, টমেটো কিউব দুটি, ধনেপাতার কুচি এক কাপ, কাঁচা মরিচের কুচি (বিচি ফেলা) তিনটি, লবণ বা গোলমরিচ স্বাদমতো। পনির গ্রেট করা সিকি কাপ। এসব উপকরণ বড় বোলে ডিম, টমেটো, ধনেপাতা, কাঁচা মরিচ, লবণ, গোলমরিচ দিয়ে খুব করে ফেটে নিতে হবে। ডিমের গোলায় সেদ্ধ করা মুরগির কিমা মিলিয়ে নিতে হবে। গ্রিজ করা প্যানে মিশ্রণটি ঢেলে মাঝারি আঁচে বেক করতে হবে ২০-২৫ মিনিট প্রিহিটেড ওভেনে। পরে সাজিয়ে সালাদ দিয়ে পরিবেশন করুন।

সূত্র: প্রথম আলো, জুন ২৮, ২০১১